দেশ এনার্জি চাঁদপুরে করছে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ

দেশ এনার্জি চাঁদপুরে ২০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র করতে যাচ্ছে। আগামী মে মাসের মধ্যে এই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর সাথে এবিষয়ে বিদ্যুৎ ক্রয় চুক্তি করেছে।
আজ বৃহষ্পতিবার বিদ্যুৎভবনে এই চুক্তি সই হয়।
আমদানি করা জ্বালানি তেল দিয়ে এই কেন্দ্র চলবে। এখানের প্রতি ইউনিট বিদ্যুতের দাম ধরা হয়েছে ৮টাকা ৩৩ পয়সা। ১৫ বছরের জন্য বিদ্যুৎ কেনার চুক্তি করেছে পিডিবি।
চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এসময় বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, দেশ এনার্জিও ব্যবস্থাপনা পরিচালক নাদিমুল হক উপস্থিত ছিলেন।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী অনুষ্ঠানে বলেন, প্রতিবছর বিদ্যুতের চাহিদা বাড়ছে তিন হাজার মেগাওয়াট করে। এই চাহিদা মেটাতে বিদ্যুৎ বিভাগ বিদ্যুতের গতিতে চলছে। বিদ্যুতের সংযোগ যেমন দেয়া হচ্ছে তেমনই নিরচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হচ্ছে। তিনি বলেন, বিদ্যুৎখাতে বিনিয়োগের পরিবেশ অনেক ভালো। এজন্য সকলে বিনিয়োগ করতে চায়। ব্যাংকগুলো ঋণও দিতে আগ্রহী।
চুক্তিতে পিডিবি’র সচিব মিনা মাসুদ উজ্জামান ও দেশ এনার্জি চাঁদপুর পাওয়ার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা সম্পাদক নাভিদুল হক সই করেন।