নগর উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানি: স্রেডা ও অধিদপ্তরের মধ্যে চুক্তি

নগর উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো হবে। একই সাথে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে। এমনভাবে উন্নত আধুনিক নগর করা হবে যেন জ্বালানি সাশ্রয় করা সম্ভব হয়।
এবিষয়ে আজ বৃহষ্পতিবার রাজধানীর স্রেডা কার্যালয়ে নগর উন্নয়ন অধিদপ্তর (ইউডিডি) এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) সমঝোতা চুক্তি করেছে।
স্রেডা ও ইউডিডি নগরীতে জ্বালানি সাশ্রয় ও নবায়নযোগ্য জ্বালানি’র ব্যবহার বাড়ানোর কাজ এক সাথে করবে।
চুক্তি অনুযায়ি, এমন ভাবে নগর উন্নয়ন পরিকল্পনা করা হবে যেন জ্বালানি সাশ্রয় হয়। সাথে নবায়নযোগ্য জ্বালানি’র ব্যবহার বাড়ানো যায়। এখন থেকে নগর উন্নয়ন পরিকল্পনা করার সময় স্রেডাকে সাথে রাখবে নগর উন্নয়ন অধিদপ্তর। নগরীর মধ্যে কোন কোন স্থানে নবায়নযোগ্য জ্বালানি বা সৌর বিদ্যুৎকেন্দ্র করা যায় তার সম্ভাব্যতা যাচাই করা হবে। জায়গা নির্ধারণ হলে সেখানে স্রেডা সৌর বিদ্যুৎ স্থাপন করবে।
জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি যৌথভাবে প্রচার, সেমিনার, কর্মশালার আয়োজন করবে।
সমঝোতা চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস। এসময় স্রেডা’র চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন, সদস্য সিদ্দিক জোবায়ের, যুগ্ম সচিব মো. আলাউদ্দিন, ডেসকো’র ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. শাহিদ সারওয়ার উপস্থিত ছিলেন।
স্রেডা’র পক্ষে স্রেডা’র সদস্য (নবানযোগ্য জ্বালানি) সালিমা জাহান ও নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশিদ জাবিদ হোসেন তৌফিক চুক্তিতে সই করেন।