নবায়নযোগ্য জ্বালানির জন্য আলাদা তহবিল করার আহবান

নবায়নযোগ্য জ্বালানিকে উৎসাহিত করতে পরিবেশ বান্ধব তহবিল করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তেলের দাম না কমানোয় বিপিসি’র যে বাড়তি আয় হচ্ছে তা থেকে এ ফান্ড করার কথা বলেন তিনি।

রোববার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত ‘গ্রিন ব্যাংকিং ফর এনার্জি সাস্টেইনেবল ইকোনমি’ প্রকল্প উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

সেমিনারে কো-চেয়ারপার্সনের দায়িত্ব পালন করেন টেকসই এবং নবায়নযোগ্য জ্বালানি কর্তৃপক্ষ ( স্রেডা)’র চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম শিকদার। আলোচনায় অংশ নেন জার্মান রাষ্ট্রদূত ড. থমাস প্রিঞ্জ, বিআইবিএম এর মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী।

গভর্নর বলেন, যেসব শিল্পকারখানায় নবায়নযোগ্য শক্তি ব্যবহার করা হবে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের সহজ শর্তে ঋণ দিতে পারে। গ্রিন প্রোডাক্ট তৈরিতে পর্যায়ক্রমে অন্যান্য খাতেও অর্থায়ন সুবিধা দেওয়া হবে।

পরিবেশবান্ধব প্রকল্পের বিনিয়োগকে উৎসাহিত করতে গ্রিন ব্যাংকিং কার্যক্রমের আওতা বাড়াচ্ছে বাংলাদেশ ব্যাংক। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা ও নবায়নযোগ্য জ্বালানি ও শক্তির ব্যবহারকে উৎসাহিত করার জন্য বাংলাদেশে চালু হয়েছে গ্রিন ব্যাংকিং।

আতিউর রহমান বলেন, গ্রিন ব্যাংকিং প্রকল্পের আওতায় দেশের যেসব শিল্পকারখানায় সৌরশক্তি কিংবা বায়োগ্যাসের মতো নবায়নযোগ্য শক্তি ব্যবহার করা হবে, তাদের সহজ শর্তে ঋণ দেওয়া হবে। আর এ প্রকল্পে সহায়তা করবে জার্মানির উন্নয়ন সংস্থা জিআইজেডসহ বেশ কয়েকটি সংস্থা।

তিনি বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নে সরকার নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা প্রণয়ন করেছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলে-এমন খাতে বিনিয়োগ নিরুৎসাহিত করতে রেটিংয়ের ক্ষেত্রে পরিবেশবান্ধব বিনিয়োগকে বিবেচনায় নিচ্ছে বাংলাদেশ ব্যাংক।