নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতা প্রয়োজন: তৌফিক-ই-ইলাহী

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, নবায়নযোগ্য শক্তির ক্ষেত্রে প্রযুক্তির বৈচিত্র্যতার ওপর গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ শক্তি প্রযুক্তির ফলিত গবেষণার যথেষ্ট প্রয়োজন রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট এনার্জি সেক্টরে, বিশেষ করে নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির ওপর বেশ কাজ করছে। এখন এর নবায়নযোগ্য জ্বালানির বৈচিত্র্যতার দিকে খেয়াল দিতে হবে বেশি।
আজ মঙ্গলাবর শক্তি ইনস্টিটিউট ও বাংলাদেশ জ্বালানি বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (ইপিআরসি) যৌথ আয়োজনে এক কর্মশালায় বক্তব্য রাখছিলেন তৌফিক-ই-ইলাহী।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এটি অনুষ্ঠিত হয়।
কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইপিআরসি’র চেয়ারম্যান শাহিন আহমেদ চৌধুরী, সামিট গ্রুপের চেয়ারম্যান মুহম্মাদ আজিজ খান, বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন এবং সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশনের (বিএসআরইএ) সভাপতি ও ব্রাইট গ্রিন এনার্জি ফাউন্ডেশনের (বিজিইএফ) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীপাল বড়ুয়া।
কর্মশালায় সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং সহ সভাপতি ছিলেন শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হক।