নিরবচ্ছিন্ন বিদ্যুৎ‌ দেয়া এখন সময়ের দাবি: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মানসম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ‌ দেয়া এখন সময়ের দাবি। যত দ্রুত সম্ভব সাশ্রয়ী মূল্যে মানসম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ জনগণের কাছে পৌছে দিতে হবে।
শুক্রবার রাজধানীর বনানীতে ১৩২/৩৩/১১ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণের জন্য ডিপিডিসির জমি ডেসকো’র কাছে হস্তান্তর ও গ্রিড উপকেন্দ্র নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বৈদ্যুতিক তার ও উপকেন্দ্রগুলো আন্ডার গ্রাউন্ড করা প্রয়োজন। ডিপিডিসি, ডেসকোসহ বিদ্যুৎ বিভাগের অন্যান্য প্রতিষ্ঠানগুলো সমন্বিত ভাবে একে অপরের সহায়ক হিসাবে কাজ করলে বিদ্যুতে টেকসই উন্নয়ন দ্রুত হবে।
ডেসকো পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. মাহবুব-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মাঝে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালেদ মাহমুদ ও ডেসকো’র ব্যবস্থাপনা পরিচালক শাহিদ সারওয়ার বক্তব্য রাখেন।
এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৫টি বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে ডেসকো। বনানী, পূর্বাচল, বসুন্ধরা, উত্তরা এবং টঙ্গীতে এই ৫টি বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ হবে। প্রকল্পটি বাস্তিবায়িত হলে ১৩২ কে.ভি. সঞ্চালন পর্যায়ে ৬৪০ মেগাওয়াট এবং ৩৩ কে.ভি. বিতরণ পর্যায়ে ৩০০ মেগাওয়াট বিদ্যুতের সক্ষমতা বাড়বে।