পরমাণু বিদ্যুৎ: বাংলাদেশ রাশিয়া ভারত চুক্তি সই

মস্কোতে বৃহষ্পতিবার পরমানু বিদ্যুৎ নিয়ে বাংলাদেশ রাশিয়া ভারত চুক্তি সই হয়েছে

পাবনার পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রর জন্য বাংলাদেশ, রাশিয়া আর ভারত ত্রিদেশীয় চুক্তি করেছে।
সুষ্ঠু ও দ্রুত বাস্তবায়নের জন্য বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা রোসাটম এবং ভারতের পারমাণবিক শক্তি দপ্তরের মধ্যে ত্রিপক্ষীয় সহযোগিতা চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার মস্কোর রোসাটমের প্রধান কার্যালয়ে চুক্তি সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে সই করেন রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক, রাশিয়ার পক্ষে রোসাটমের উপ-মহাপরিচালক (আন্তর্জাতিক সহযোগিতা) নিকোলাই, এন. স্পাস্কি এবং ভারত সরকারের পক্ষে রাষ্ট্রদূত পঙ্কজ শরণ।
অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (পলিটিক্যাল) ড. শাহ মোহাম্মদ তানভীর মনসুর, ভারতীয় দূতাবাসের উপ রাষ্ট্রদূত জি. বালাসুব্রামানিয়াম এবং এটমস্ট্রয় এক্সপোর্ট গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলেকজান্ডার খাজিন উপস্থিত ছিলেন।

চুক্তি সইয়ের পর রাষ্ট্রদূত ড. সাইফুল হক বলেন, রাশিয়া ও ভারত উভয়ই আমাদের দীর্ঘদিনের পরিক্ষিত বন্ধু এবং উভয়ই শান্তিপূর্ণভাবে পরমানু বিজ্ঞান সাধনায় অত্যন্ত অগ্রসর। আমাদের প্রতিবেশী দেশ ভারত তাদের বেশ কয়েকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রাশিয়ার সহযোগিতায় নির্মাণ করেছে। একারণে দূরত্ব এবং লাভ-ক্ষতির হিসাব বিবেচনায় ভারতের অভিজ্ঞতা ও জ্ঞান বাংলাদেশে স্থানান্তর করা অত্যন্ত ফলপ্রসূ হবে বলে ধারণা করা যায়।

এ চুক্তি সইয়ের ফলে ভারতের পরমাণু বিজ্ঞানী ও পরমাণু বিজ্ঞান প্রকল্প সংক্রান্ত ব্যবস্থাপনা কুশলীরা রাশিয়া ও বাংলাদেশ সরকারের সম্মতিক্রমে রূপপুরস্থ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কাজ করার সুযোগ পাবেন। এ ছাড়া সময়ে সময়ে তারা ত্রিপক্ষীয় সভা ও সেমিনার আয়োজনের মাধ্যমে জ্ঞান ও অভিজ্ঞতা আদান-প্রদান করবেন। এই চুক্তি রাশিয়া বাংলাদেশের মধ্যে সম্পাদিত পারমাণবিক সহযোগিতা সংক্রান্ত মূল চুক্তির আলোকে এবং আইএইএ-এর নিয়মনীতি মেনে করা হয়েছে।