পরিকল্পনা মাফিক সম্পদের সুষ্ঠু ব্যবহার করে সুষম উন্নয়ন করা হবে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিকল্পনা মাফিক সম্পদের সুষ্ঠু ব্যবহার করে সুষম উন্নয়ন করা হবে। প্রাকৃতিক গ্যাস ক্রমহ্রাসমান হলেও বিকল্প জ্বালানির সরবরাহ নিশ্চিত করে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে উদ্যোগ অব্যাহত রয়েছে। গভীর-অগভীর সমুদ্রে  এবং স্থলভাগে গ্যাস অনুসন্ধানের কাজ জোরদার করা হয়েছে।

প্রতিমন্ত্রী, আজ সোনারগাঁও হোটেলে গ্যাস সেক্টর মাস্টার প্ল্যানের খসড়া উপস্তাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন, পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান করা হয়েছে। চাহিদা, সরবরাহ এবং সম্ভাব্য প্রাপ্তির উৎস, অর্থনৈতিক চ্যালেঞ্জ, ক্লিন এনার্জি বা বৈশ্বিক অবস্থা নিয়ে প্ল্যানে ডিটেইলস বলা আছে। এটিকে ম্যাগনাকার্টা উল্লেখ করে তিনি বলেন, সেক্টর ওয়াইজ গ্যাসের চাহিদা নিরুপন করে গ্যাস সরবরাহের উদ্যোগ নেয়া হবে।

রাম্বল কনসাল্টিং লিমিটেড-এর সহায়তায় ওয়াল্ড ব্যাংক এর অর্থায়নে ডেনমার্কের র‌্যাম্বল (জধসনড়ষষ) কোম্পানি, ডেনমার্কের ভুতত্ব জরিফ অধিদপ্তর এ মাস্টার প্ল্যান করছে। এখানে চাহিদা ও সরবরাহ বিশ্লেষন, সাশ্রয়ি মূল্যে গ্যাস সরবরাহের উপায়, সঞ্চালন অবকাঠামো নির্মান পরিকল্পনা এবং আইনগত রীতি-নীতি বিশেষভাবে গুরুত্ব পেয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ডেনমার্কের রাষ্ট্র্রদূত মিকায়েল উইন্থার, পাওয়ার সেলের মহা পরিচালক মোহাম্মদ হোসাইন পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনশুর মো. ফয়জুল্লাহ ও র‌্যাম্বল কোম্পানির পরিচালক সোরেন লভস্ট্যাড ক্রিসটেনসেন  বক্তব্য রাখেন।