পরিবেশবান্ধব কারখানায় ঋণ দিতে হবে – বিবি গর্ভরন

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান পরিবেশবান্ধব কারখানায় সহজে ঋণ দিতে ব্যাংকগুলোকে আহবান জানিয়েছেন। একইসঙ্গে পরিবেশবান্ধব কারখানা স্থাপনে শুল্ক সুবিধা দিতে সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।
মঙ্গলবার ‘টেকসই উন্নয়নের জন্য পরিবেশ বান্ধব বিনিয়োগ’ শীর্ষক এক আলোচনা সভায় গভর্নর এ আহবান জানান। রাজধানীর হোটেল সোনারগাঁও এ বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন (বিএসআরইএ) এই আলোচনা সভার আয়োজন করে। বিএসআরই  এর সভাপতি দিপাল সি বড়ুয়ার সভাপতিত্বে এসময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম শিকদার, ইডকলের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদ মালিক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মিজার আর খান বক্তব্য রাখেন।
গভর্নর বলেন,  জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করতে হলে পরিবেশবান্ধব শিল্পায়নের বিকল্প নেই। এজন্য উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। যেসব প্রতিষ্ঠান পরিবেশবান্ধব কার্যক্রম পরিচালনা করবে, তাদের পাশে থাকতে হবে। একইসঙ্গে পরিবেশবান্ধব কারখানা স্থাপনে শুল্ক সুবিধা দিতে। উন্নত দেশগুলোর অতিরিক্ত মাত্রায় কার্বন নিঃসরণের কারণে ক্ষতির শিকার হয়েও ‘গ্রিন এনার্জির’ জন্য বাংলাদেশ কষ্টার্জিত অর্থ খরচ করছে।  তিনি বলেন, ইতিমধ্যে রিজার্ভ থেকে ২০ কোটি ডলারের একটি গ্রিন ফান্ড তৈরি করা হয়েছে। এই তহবিল থেকে বস্ত্র ও চামড়া শিল্পের উদ্যোক্তারা ঋণ পাবেন। যে কোনো সময় এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। এর মধ্য দিয়ে পৃথিবীকে একটি বার্তা পৌঁছে দিতে চাই যে, আমরা আক্রান্ত হয়েও সবুজ পণ্য উৎপাদন করছি।
সভায় বক্তারা বলেন, বাংলাদেশে পরিবেশবান্ধব কার্যক্রমের প্রসার ঘটেছে। বর্তমানে ৫০টির মতো পরিবেশ বান্ধব পণ্য উৎপাদিত হচ্ছে। এ বিষয়ে এখন বাংলাদেশকে বিশ্বে ব্র্যান্ডিং করার সময় হয়েছে।