পারমানবিক প্রকৌশল-এ উচ্চশিক্ষায় রুশ বৃত্তি পাচ্ছেন ২০ বাংলাদেশি

রাশিয়ায় পারমানবিক প্রকৌশল বিষয়ে উচ্চ শিক্ষার জন্য চলতি বছর আরও ২০ জন বাংলাদেশী শিক্ষার্থীকে দেবে রুশ সরকার। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের কোটা থেকে এ বৃত্তি  দেয়া হচ্ছে। ঢাকাস্থ রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের পরিচালক আলেক্সান্ডার ডেমিন সম্প্রতি এ তথ্য জানান।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা রাশিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেলা করার সযোগ পাবে। মস্কোর জাতীয় পরমাণু গবেষণা বিশ্ববিদ্যালয় মেফি এবং মেফি’র অবনিন্সক শাখা এনআরএনইউ মেফি। উচ্চশিক্ষার মূল বিষয় হবে ‌’পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র: নকশা, পরিচালনা ও প্রকৌশল।’

অ্যালেক্সান্ডার ডেমিন জানান, শিক্ষার্থী নির্বাচনের জন্য গণিত এবং পদার্থ বিদ্যায় পরীক্ষাসহ প্রাথমিকভাবে নির্বাচিত আবেদনকারীদের সাক্ষাৎকার নেয়া হয়েছে। এ কাজে সহায়তা করেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকারী রুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটম। প্রাথমিকভাবে নির্বাচিত প্রায় ১০০ জন মেধাবী শিক্ষার্থীর মধ্যে কমপক্ষে ২০ জনকে ব্যাচেলর এবং মাস্টার্স প্রোগ্রামের জন্য নির্বাচিত করা হবে। বর্তমানে মেফি’তে প্রায় ৫০ জন বাংলাদেশী উচ্চশিক্ষায় লেখাপড়া করছে। প্রথম ব্যাচটির গ্রাজুয়েশন আগামী বছর শেষ হবে।

ডেমিন আরও জানান যে এ বছর চিকিৎসা শাস্ত্র, কৃষি, সাংবাদিকতা, ললিত কলাসহ বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষার জন্য ৬০ জনের বেশি বাংলাদেশী রাশিয়া যাবার সুযোগ পাবেন।