প্রধানমন্ত্রী আজ মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ীতে বিদ্যুৎকেন্দ্র ও গভীর সমুদ্রবন্দরের আনুষ্ঠানিক নির্মাণকাজ শুরু হচ্ছে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কাজের উদ্বোধন করবেন।

মাতারবাড়ীতে এক হাজার ২০০ মেগাওয়াট আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র জাপানের অর্থায়নে নির্মিত হচ্ছে।

বিদ্যুৎকেন্দ্রটি মাতারবাড়ী ও ঢালঘাটা ইউনিয়নের ১ হাজার ৪১৪ একর জমিতে নির্মাণ করা হবে। এরই মধ্যে এ প্রকল্পের ১৭ শতাংশ শেষ হয়েছে। প্রকল্প বাস্তবায়নকারী কোল পাওয়ার জেনারেশন কোম্পানি অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম জানিয়েছেন, প্রকল্পের জন্য প্রায় ৪০০ দক্ষ বিদেশি শ্রমিক এসেছে। পর্যায়ক্রমে এখানে প্রায় এক হাজার দক্ষ বিদেশি শ্রমিক কাজ করবে। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই এ বিদ্যুৎকেন্দ্রর নির্মাণ কাজ শেষ হবে।
সরকারের অগ্রাধিকারের মধ্যে বাস্তবায়নাধীন যে ১০টি প্রকল্প রয়েছে তার মধ্যে খরচের দিক দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরই রয়েছে মাতারবাড়ী। ২০১৫ সালের আগস্টে মাতারবাড়ীতে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ৩৬ হাজার কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করে সরকার। একনেকে অনুমোদন পাওয়া প্রকল্পের কার্যপত্রে বলা হয়, জাইকা এ প্রকল্পে ২৯ হাজার কোটি টাকা দেবে।

এদিকে মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের কয়লা আনার জন্য একটি বন্দর করার উদ্যোগ নেয় সরকার। যা দেশের আধুনিক সমুদ্রবন্দর হিসেবেও গড়ে তোলা হবে। ৫৯ ফুট গভীর এ বন্দরে ৮০ হাজার টন ধারণ ক্ষমতার জাহাজ ভিড়তে পারবে। জাপানের তোশিবা করপোরেশন এ বন্দরটি নির্মাণ করবে।