প্রযুক্তির বহুল ব্যবহার প্রাতিষ্ঠানিক সাইবার সিকিউরিটি নিশ্চিত করবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রযুক্তির বহুল ব্যবহার প্রাতিষ্ঠানিক সাইবার সিকিউরিটি নিশ্চিত করবে। আমাদের অর্থনীতির আকার দিনে দিনে বড় হচ্ছে এবং একই সঙ্গে নিরাপত্তা জনিত হুমকিও বাড়ছে। নিরাপত্তা জোরদার করার আগে ঝুকি সম্পর্কে সচেতন হওয়া আবশ্যক।
বৃহস্পতিবার সাইবার নিরাপত্তা বিষয়ে অনুষ্ঠিত এক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে যে অর্থ বেশি খরচ হবে, তা সার্বিক বিবেচনায় অতি সামান্য। সাইবার সিকিউরিটি সম্পর্কে সচেতনতা বাড়াতে ঐক্যবদ্ধ প্রয়াস চালানো প্রয়োজন। কী হ্যাক হলে, কী ক্ষতি হবে এটা জানাই বতর্মান সময়ের বড় চ্যালেঞ্জ।
ভারতের হিল এন্ড এসোসিয়েটস এর পরিচালক অং লক ইউ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সাইবার সিকিউরিটি কী, কেন প্রয়োজন, সাইবার সিকিউরিটি টার্ম ও অপারেশন, এনএলডিসি‘র কর্মচারী ও ব্যবস্থাপনায় সাইবার সিকিউরিটি নিয়ে সচেতনতা বাড়ানো, এনএলডিসি‘র সম্ভাব্য ঝুঁকি ও প্রতিকার এবং কেস স্টাডি নিয়ে আলোচনা করেন। পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন- এর সঞ্চালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস ।