বাংলা ট্রাক করছে চারশ মেগাওয়াটের তিন বিদ্যুৎকেন্দ্র

চারশ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার তিনটে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে বাংলা ট্রাক লিমিটেড। কুমিল্লা, যশোর ও চট্টগ্রামে এই বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। জ্বালানি তেল দিয়ে এসব কেন্দ্রর বিদ্যুৎ উৎপাদন হবে।
আজ বৃহষ্পতিবার রাজধানীর বিদ্যুৎভবনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর সাথে এবিষয়ে চুক্তি হয়েছে।
চুক্তি সই অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান, বাংলা ট্রাকের ব্যবস্থাপনা পরিচালক তারিক ই হকসহ অন্যরা উপস্থিত ছিলেন।
এরমধ্যে তিনশ মেগাওয়াট আগামী ছয় মাসের মধ্যে এবং ১০০ মেগাওয়াট নয় মাসের মধ্যে উৎপাদনে আসবে।
কুমিল্লার দাউদকান্দিতে করা হবে ২০০ মেগাওয়াট এবং যশোরের নওয়াপাড়ায় হবে ১০০ মেগাওয়াট। এই দুই কেন্দ্র পাঁচ বছরের জন্য  করা হচ্ছে। অর্থাৎ পিডিবি আগামী পাঁচ বছর এখান থেকে বিদ্যুৎ কিনবে। প্রতি ইউনিট বিদ্যুতের দাম ধরা হয়েছে ২৫ দশমিক ৪১ সেন্ট। আগামী ছয় মাসের মধ্যে এই দুই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।
চট্টগ্রামের জুলদাতে হচ্ছে ১০০ মেগাওয়াট। এটা ১৫ বছরের জন্য। আর এর দাম হবে প্রতি ইউনিট ১০ গশমিক ৫০ সেন্ট বা আট টাকা ২৫ পয়সা। আগামী নয় মাসের মধ্যে এই কেন্দ্র উৎপাদনে আসবে।
বাংলা ট্রাকের ব্যবস্থাপনা পরিচালক এনার্জি বাংলাকে বলেন, বিদ্যুৎকেন্দ্রর অর্থায়ন নিশ্চিত হয়েছে। নিদিষ্ট সময়েই এই কেন্দ্র উৎপাদনে আসবে আশা করি। ইতিমধ্যে বিদ্যুৎকেন্দ্র আমদানির জন্য ঋণপত্র (এলসি) খোলা হয়েছে বলেও তিনি জানা।