বিদ্যুতের জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা আনবে বাংলাদেশ

বিদ্যুৎ উৎপাদনের জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা কিনতে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে দেশটির বারাতাবাং নামের একটি কোম্পানির সঙ্গে বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড একটি সমঝোতা স্মারক সই করেছে। বারাতাবাং পায়রায় এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে কয়লা সরবরাহ করবে। বুধবার বিদ্যুৎ বিভাগে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা সোইমারনু বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সঙ্গে বৈঠক করেন।
বৈঠকে ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানির বিষয় নিয়ে আলোচনা হয়। প্রতিমন্ত্রী এ সময় দেশটি থেকে কয়লা আমদানির বিষয়ে বাংলাদেশের আগ্রহের কথা জানান। প্রতিমন্ত্রী, ইন্দোনেশিয়ান রাষ্ট্রদূতকে বাংলাদেশের বিদ্যুৎ কেন্দ্রে ভবিষ্যৎ কয়লার চাহিদা তুলে ধরে বলেন, বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনে প্রচুর কয়লার দরকার। এর মধ্যেই কয়লা আমদানির জন্য ইন্দোনেশিয়ার একটি কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে।
তিনি বলেন, সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করে যৌথভাবে একটি উন্নয়নের ফ্রেমওয়ার্ক করা যেতে পারে। এজন্য দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে ট্রেডস বা সেমিনার করতে পারলেও ব্যবসার ক্ষেত্র বড় হবে। এতে ইন্দোনেশিয়ার জ্বালানি সম্পর্কে বাংলাদেশ ব্যাপকভাবে জানতে পারবে। সরকারি ব্যবস্থাপনার অর্থাৎ জি-টু-জি ব্যবসা-বাণিজ্যকে সরকার উৎসাহিত করছে।
রাষ্ট্রদূত জানান, ইন্দোনেশিয়ার সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত সম্পর্কে আগ্রহ বাড়ছে। বাংলাদেশের ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ, কয়লা ও এলএনজি রফতানি এবং এ সংশ্লিষ্ট ব্যবসা খাতে ইন্দোনেশিয়া কাজ করতে আগ্রহী। রাষ্ট্রদূত আরো বলেন, পোলট্রি, সিমেন্ট এবং ফার্মাসিউটিক্যাল ব্যবসায় বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে যৌথভাবে বিনিয়োগ করা যেতে পারে।