মানুষের ঘাড়ে আর্থিক বোঝা চাপালো সরকার

মাথাপিছু আয় না বাড়লেও বাড়তি দাম দিতে গিয়ে হিমসিম খাবে সাধারণ মানুষ। কিছু ব্যবসায়ীক গোষ্ঠীকে সুবিধা দিতে গিয়ে সারাদেশের মানুষের ঘাড়ে বাড়তি খরচের বোঝা চাপালো সরকার। গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহম্মদ এ কথা বলেন।
গত বৃহস্পতিবার সব ধরনের গ্যাসের দাম দুইধাপে ২২ দশমিক ৭৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। প্রথম ধাপ ১ মার্চ থেকে কার্যকর হবে। দ্বিতীয় ধাপ কার্যকর হবে ১ জুন থেকে।
তিনি বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন এখন সরকারের একটি প্রহসন প্রতিষ্ঠান। গণশুনানীর মাধ্যমে যে তথ্য পাওয়া যাবে তার ওপর নির্ভর করে সিদ্ধান্ত নেয়ার কথা থাকলেও সরকার সেই সিদ্ধান্তের তোয়াক্কা না করেই দাম বাড়িয়েছে। অর্থাৎ গণশুনানী একটি প্রহসন। তিনি বলেন, গ্যাসের দাম বাড়ানোর যুক্তি হিসেবে জ্বালানি নিরাপত্তার কথা বলা হলেও বাস্তবে এলপিজি ব্যবসায়ীদের সুবিধা দেয়ার জন্যই এই দাম বাড়ানো হয়েছে। আনু মুহম্মদ বলেন, কিছু ব্যবসায়ীক গোষ্ঠীর স্বার্থ রক্ষা করতে গিয়ে সরকার সারাদেশের মানুষকে আর্থিক বোঝার মধ্যে ফেলল। যারা গ্যাস ব্যবহার করছেন না তাদেরও পণ্যের দাম বাড়বে, পরিবহণ ব্যয় বাড়বে। বহু দিক থেকে এখন আক্রমনের শিকার হবে সাধারণ মানুষ।