মিরপুরে ১৯ ঘণ্টা গ্যাস ছিল না

মিরপুর জুড়ে টানা ১৯ ঘণ্টা গ্যাস ছিল না। ছুটির দিনে গ্যাস না থাকায় ভোগান্তির শেষ ছিল না এলাকাবাসির।
মেট্রোরেল প্রকল্পের আওতায় গ্যাসের পাইপলাইন স্থানান্তরে ব্যবস্থাপনাগত ত্রুটি ও গাফিলতিতে রাজধানীর বৃহত্তর মিরপুর, কাফরুল, ইব্রাহিমপুর ও কল্যাণপুরসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা শুক্রবার তীব্র ভোগান্তিতে পড়েন। সাপ্তাহিক ছুটির দিনে গ্যাস না থাকায় রান্না ও খাওয়াসহ নাগরিক জীবনের নৈমিত্তিক কাজ থমকে যায়। ওই এলাকাগুলোর শিল্প প্রতিষ্ঠানে এবং সিএনজি স্টেশনগুলোতেও গ্যাস সরবরাহ বন্ধ থাকায় উত্পাদন ও পরিবহন সংশ্লিষ্টরাও ক্ষতিগ্রস্ত এবং ভোগান্তিতে পড়েন।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি সূত্র জানায়, মেট্রোরেল প্রকল্পের আওতায় পাইপলাইন স্থানান্তর ও পুনঃসংযোগ দেয়ার জন্য বৃহস্পতিবার রাত ১০টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত কিছু এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে বলে গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ এবং সংশ্লিষ্ট এলাকায় আগেই মাইকিং করা হয়েছিল। কিন্তু স্থানান্তর প্রক্রিয়ায় কিছু ত্রুটি দেখা দেওয়ায় এবং পাইপ থেকে গ্যাস সরাতে অনুমিত সময়ের বেশি লাগায় পুনঃসংযোগে অতিরিক্ত সময় লাগে। বিকাল ৪টা নাগাদ আবার সব এলাকায় গ্যাস সরবরাহ শুরু হয়।

গ্যাস সরবরাহ বন্ধ থাকায় সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েন ওই এলাকার আবাসিক গ্রাহকরা। অনেক গৃহিণীই তিতাস কর্তৃপক্ষের ঘোষণামতো সকালের খাবারের প্রস্তুতি রাতে কিছুটা সেরে রাখলেও সকাল ৮টার পর গ্যাস না আসায় বিভ্রান্ত হন ও হয়রানিতে পড়েন। স্থানীয় রেস্টুরেন্টগুলোতে দিনভর ভিড় ছিল। রেস্টুরেন্টগুলো এলপিজি ব্যবহার করে খাবার তৈরি করলেও জনগণের চাহিদার সম্পূর্ণ জোগান দিতে পারেনি।

মিরপুর-১০ থেকে আগারগাঁও পর্যন্ত রাস্তার উভয় পাশে মনিপুর, কাজীপাড়া, শেওড়াপাড়া, পীরেরবাগ, বড়বাগ, আগারগাঁও,         সেনপাড়া পর্বতা, ইব্রাহিমপুর, উত্তর ও দক্ষিণ কাফরুল, তালতলা, কচুক্ষেত, কল্যাণপুর, শ্যামলী, মিরপুর-১, ২, ৬, ৭, ১০, ১১, ১২, ১৩ ও ১৪, মিরপুর ক্যান্টনমেন্ট, মিরপুর ডিওএইচএস, আহমেদ নগর, শাহ আলী বাগ, কালশি, পাইকপাড়া এবং ৬০ ফুট রাস্তার উভয় পাশের এলাকায় মূলত গ্যাস ছিল না।