রংপুরে ৩০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ হচ্ছে

রংপুরের গঙ্গাচড়ায় ৩০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হচ্ছে। বেসরকারিভাবে স্থাপন করা এই বিদ্যুৎ আগামী ২০ বছর প্রতি ইউনিট ১৬ সেন্ট বা ১২ টাকা ৮০ পয়সা করে কিনবে পিডিবি।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবি) সাথে ইন্ট্রাকোর এবিষয়ে বিদ্যুৎ ক্রয় ও বাস্তবায়ন চুক্তি হয়েছে। রোববার বিদ্যুৎ ভবনে এই চুক্তি হয়।

চুক্তি অনুযায়ি আগামী ১৩ মাসের মধ্যে এখান থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। রংপুর শহর থেকে প্রায় ১৭ কিলোমিটার দূরে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড এই বিদ্যুৎ স্থাপন করবে। এটা এসি গ্রীড টাইড সৌর বিদ্যুৎ হবে। জমি ক্রয়, প্রযুক্তি এবং পরিবেশক বিষয়ক পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। এখানে অর্থায়ন করবে ইডকলসহ দেশিয় লিজিং কোম্পানি।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এসময় তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি প্রসারে সরকারি প্রণোদনা অব্যাহত থাকবে। সরকার তুলনামূলক বেশি দাম দিয়েও পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদন ও ব্যবহার বাড়ানোর চেষ্টা করছে। তিনি বলেন, যথাযথ অর্থায়ন বিদ্যুৎ খাতের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে। বিদ্যুৎ খাতে বেসরকারি বিনিয়োগকে সরকার সব সময় উৎসাহিত করে এবং করবে।

বিদ্যুৎ ক্রয় চুক্তিতে (পিপিএ) বিউবি’র সচিব মিনা মাসুদ উজ্জামান ও বাস্তবায়ন চুক্তিতে (আইএ) যুগ্ম-সচিব শেখ ফয়েজুল আমীন এবং ইন্ট্রাকোর পক্ষে উভয় চুক্তিতে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিয়াদ আলী সই করেন।

এসময় বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, বিউবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদসহ অন্যরা উপস্থিত ছিলেন।