রূপপুর বিদ্যুৎকেন্দ্রে স্থানীয় মালামাল: সরবরাহকারীদের কর্মশালা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সম্ভব সকল যন্ত্র ও সামগ্রী স্থানীয় বাজার থেকে নেয়া হবে। এজন্য মালামাল সরবরাহকারিদের বিস্তারিত বিষয় জানাতে কর্মশালার আয়োজন করা হয়েছে।
আগামী ১৭ই এপ্রিল রাজধানীর লি মেরিডিয়ান হোটেলে এই কর্মশালা হবে।
যৌথভাবে রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রসাটমের অঙ্গ প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ এবং বাংলাদেশ পরমাণু শক্তি কর্পোরেশন (বিএএসই) আয়োজন করেছে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রয়োজনীয় যন্ত্রপাতি ও অন্যান্য সামগ্রীর সম্ভাব্য সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এতে অংশ নেবে। প্রকল্প নির্মাণে নকশা সম্পর্কিত বিভিন্ন চাহিদা, দরপত্র প্রক্রিয়া এবং সরবরাহকারির শর্তাবলী, লজিস্টিকস এবং উৎপাদিত সামগ্রীর গুণগতমান নিশ্চিত করার বিষয়ে কর্মশালায় আলোচনা হবে।

এএসই গ্রুপ অব কোম্পানিজের সিনিয়র ভাইস্ প্রেসিডেন্ট- ইন্টারন্যাশনাল প্রজেক্টস আলেক্সান্দার খাজিন এ বিষয়ে বলেন, ‘জেনারেল কনট্রাকটর হিসেবে বাংলাদেশের অর্থনীতির জন্য বিশেষ গুরুত্ব বহনকরী এই বিদ্যুৎ কেন্দ্রে যথাসম্ভব বেশিসংখ্যক বাংলাদেশি প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করতে চাই।’

তার মতে এই মুহূর্তে বালি, স্টোন চিপস, কংক্রিট, রেইনফোর্সমেন্ট, লো-প্রেসার পাইপ লাইন, রোলড্ স্টিলসহ বিভিন্ন নিমার্ণসামগ্রী এবং যন্ত্রপাতি সরবরাহ নির্বাচিত করা প্রয়োজন।

এএসই গ্রুপ অব কোম্পানিজের ভাইস্ প্রেসিডেন্ট বাংলাদেশ প্রজেক্ট ম্যাক্সিম ইয়েলচিসেভ জানান, ‘এই কর্মশালার লক্ষ্য হলো বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে অংশ নিতে সুযোগ সম্পর্কে জানানো। আমাদের দিক থেকে সর্বাধিক পরিমাণে স্থানীয় শিল্পকে সম্পৃক্ত করতে চাই। এর ফলে খরচ কমা ছাড়াও সরবরাহ করা সামগ্রীর গুণগতমান নিশ্চিত করা সম্ভব হবে। যা পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মতো একটি জটিল স্থাপনার নির্মাণ কাজের জন্য অন্যতম পূর্বশর্ত।