রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের ‘কোর ক্যাচার’ প্রস্তুত

পাবনায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে অন্যতম গুরুত্বপূর্ণ নিষ্ক্রিয় নিরাপত্তা ব্যবস্থা ‘কোর ক্যাচার’ স্থাপনের জন্য প্রয়োজনীয় প্রাথমিক কার্যক্রম শেষ হয়েছে। ইতোমধ্যে ৫৮ টন ওজনের আর সি সি কাঠামো এবং সাড়ে সাত টন ওজনের ভূগর্ভস্থ অংশ স্থাপন করা হয়েছে।
এটমস্ত্রয়এ·পোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট এবং প্রকল্প পরিচালক (রূপপুর এনপিপি নির্মাণ) সের্গেই লাসতসকিন বিজ্ঞপ্তিতে জানান যে, মূল কোর ক্যাচারটি স্থাপনের কাজ খুব তাড়াতাড়ি শুরু হবে।
রিয়্যাক্টরের ভিত্তিতে প্রথম কনক্রিট ঢালাইয়ের মাধ্যমে রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটের মূল নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালের ১৪ই জুলাই। এই ইউনিটের জন্য নির্ধারিত কোর ক্যাচার ইতোমধ্যে রাশিয়া থেকে বাংলাদেশে পৌঁছেছে এবং প্রকল্প সাইটে আনা হয়েছে।
উল্লেখ্য প্রথম ইউনিটের মূল নির্মাণ কাজ ২০১৭ সালের ৩০শে নভেম্বর এবং কোর ক্যাচার স্থাপনের কাজ ২০১৮ সালের ১৮ই আগস্ট শুরু হয়। বর্তমানে এই দুই ইউনিটের মূল ভবনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাঠামো নির্মাণের কাজ চলছে। এখন পর্যন্ত নির্মাণ কাজ নির্ধারিত সময় অনুযায়ী এগিয়ে যাচ্ছে।
২০১৫ সালের ২৫শে ডিসেম্বর রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ এটমস্ত্রয়এ·পোর্ট (এএসই) জেনারেল কন্ট্রাক্টর হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব নেয়। এখানে ১২০০ মেগাওয়াট ক্ষমতার দুটো ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। রুশ ডিজাইনের ৩+ প্রজন্মের এই রিয়্যাক্টর নিরাপত্তা সংক্রান্ত সকল আন্তর্জাতিক চাহিদা মিটাতে সক্ষম।