সুন্দরবনের বনজীবিদের ক্ষতিপূরণ দাবি

সুন্দরবনের বনজীবিদের ক্ষতিপূরণ, শ্যালা নদীতে নৌচলাচল বন্ধ এবং সুন্দরবনের পাশে বিদ্যুৎ কেন্দ্রসহ অন্য প্রকল্প বাতিলের দাবি জানানো হয়েছে। এসব দাবি বাস্তবায়ন না হলে আন্দোলনের কমসূচি দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।
সোমবার তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এই দাবি জানায়। সমাবেশ শেষে বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করা হয়। দেশের বিভিন্ন স্থানে সোমবার জাতীয় কমিটির উদ্যোগে সুন্দরবন রক্ষায় সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তারা বলেন, সুন্দরবনে তেলবাহী জাহাজডুবির ক্ষয়ক্ষতি কমিয়ে আনার সমম্বিত উদ্যোগ, মৎসজীবী-বনজীবিদের ক্ষতিপূরণ দেয়া, শ্যালা ও পশুর নদীতে নৌযান চলাচল নিষিদ্ধ করা, কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পসহ ক্ষতিকর ব্যবসায়িক সকল প্রকল্প বাতিল, বঙ্গোপসাগরের সম্পদ যুক্তরাষ্ট্র, ভারত, চীন, রাশিয়াসহ বিদেশীদের হাতে তুলে দেয়ার প্রক্রিয়া বন্ধসহ জাতীয় কমিটি ৭ দফা দাবি জানিয়েছে।
জাতীয় কমিটির আহবায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ্’র সভাপতিত্ত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক তানজীম উদ্দিন খান ও রুহিন হোসেন প্রিন্স। প্রকৌশলী ম.ইনামুল হক, বজলুর রশিদ ফিরোজ, নুরুল হাসান, সাইফুল হক, সুভ্রাংশু চক্রবর্তী, জোনায়েদ সাকী, মোশরেফা মিশু, মোশার্রেফ হোসেন নান্নু, শামসুল আলম, মীর মোফাজ্জেল মোস্তাক, সুবল সরকার এসময় উপস্থিত ছিলেন।
প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, জনস্বার্থ বিরোধী কর্মকান্ডের মধ্য দিয়ে লুটেরাদের স্বার্থ রক্ষা করা হচ্ছে। আন্দোলন ছাড়া এদের বিরত করা যাবেনা। তিনি দেশবাসীকে সুন্দরবন রক্ষায় ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।
অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, শ্যালা নদী দিয়ে নৌচলাচল বন্ধে প্রধানমন্ত্রীর নির্দেশ উপেক্ষা করা হয়েছে। প্রধানমন্ত্রীর চেয়েও শক্তিশালী দেশী-বিদেশী লুটেরা চক্র। এরা সুন্দরবনের জমি থেকে শুরু করে সমস্ত কিছু গ্রাস করে চলেছে। তিনি বলেন, টাকামুখী তৎপরতার দিকে না তাকিয়ে সুন্দরবনমুখী উন্নয়নের দিকে তাকালে সংকট সমাধান করা যাবে।
অধ্যাপক তানজীম উদ্দিন বলেন, নৌ মন্ত্রণালয়, বন মন্ত্রণালয় দায়িত্ব পালনে ব্যর্থ। এরা প্রকৃত তথ্য আড়াল করতে ব্যস্ত। রুহিন হোসেন প্রিন্স বলেন, সরকারের আত্মঘাতী উন্নয়নের ফল এই তেলবাহী জাহাজ ডুবে যাওয়া। এই তথাকথিত উন্নয়ন তৎপরতা অব্যাহত থাকলে সুন্দরবন ধ্বংস হবে।