হরতালের বিপক্ষে মানববন্ধন

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পক্ষে মানববন্ধন করেছে কয়েকটি সংগঠন। তারা সুন্দরবন থেকে নিরাপদ দূরত্বে রামপাল বিদ্যুৎকেন্দ্র হওয়ায় এতে ক্ষতির আশংকা নেই। পরিবেশ বান্ধব হওয়ায় এতে সুন্দরবনেরও কোন ক্ষতি হবে না বলে জানায়।
বুধবার দুপুরে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে পরিবেশবান্ধব রামপাল বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের আহ্বান জানিয়ে এই মানববন্ধন করা হয়। ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ভাসানী, তাফসীল জাতী ফেডারেশন, গণমোর্চা, বাংলাদেশ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা লীগ এবং বাংলাদেশ হরতাল প্রতিরোধ কমিটি এই মানবন্ধনের আয়োজন করে। এতে কাজী মাসুদ আহমেদ, আশরাফ আলী হাওলাদার, মিজানুর রহরামন মিজু, বঙ্গদীপ এম এ ভাসানী (দ্বিতীয় ভাসানী) সহ অন্যরা বক্তব্য রাখেন।

Hartal Protest Committee
বক্তারা বলেন, বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হলে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলসহ সবার উন্নয়ন ত্বরান্বিত হবে। দেশের বিদ্যুৎ সংকট মোকাবেলার পাশাপাশি এই বিদ্যুৎকেন্দ্রকে ঘিরে এ অঞ্চলের হাজার হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। তারা বলেন, এই প্রকল্পে কারিগরী সমীক্ষায় কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন ও পরিবেশ রক্ষায় যে সমস্ত প্রযুক্তির সুপারিশ করা হয়েছে তার বাস্তবায়ন করতে হবে। এতে নাগরিক সমাজের মধ্যে এই প্রকল্প নিয়ে যে সন্দেহের সৃষ্টি হয়েছে তা দূর হবে। পাশাপাশি এই প্রকল্প বাস্তবায়নের সময় পর্যবেক্ষণের জন্য সরকারি প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে একটি যৌথ মনিটরিং কমিটির গঠন করা যেতে পারে।
মানববন্ধন থেকে বলা হয়, দেশে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে বিদ্যুৎকেন্দ্র স্থাপনেরও কোনো বিকল্প নেই। একটি মহল উন্নয়ন ব্যাহত করতে রামপাল নিয়ে পরিকল্পিত অপ্রচার চালাচ্ছে বলে তারা অভিযোগ করে। এ সময় রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবিতে তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটির ডাকা বৃহস্পতিবারের অর্ধদিবস হরতালের প্রতিবাদ করেন বক্তারা।