ঢাকা,  বুধবার,  ডিসেম্বর ১৯, ২০১৮ | ৫ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

এলএনজি আনতে তিনবার পাইপ বসাতে হয়েছে

ইবি প্রতিবেদক

এলএনজি আনতে তিনবার পাইপ বসাতে হয়েছে। প্রথমে ৩২ ইঞ্চির পাইপ তারপর ৪২, তারপর এখন বলা হচ্ছে ৫০ ইঞ্চি পাইপ লাগবে। পাইপর বসানোর কাজ শেষ মুহুর্তে তাড়াহুড়া করে করা হয়েছে। এমন কী চট্টগ্রাম পর্যন্ত পুরো পাইপ এখনও হয়নি। অথচ প্রায় ১০ বছর ধরে এলএনজি আমদানির প্রক্রিয়া চলছে।
সয়ং বিদ্যুৎ জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ একথা স্বীকার করলেন। যথাসময়ে যথাযথ সিদ্ধান্ত কেন নেয়া সম্ভব হয়নি সে প্রশ্ন তোলেন তিনি।
আজ বৃহস্পতিবার ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স (এফইআরবি) আয়োজিত এক সেমিনারে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ‌‌ঢাকা ক্লাবে ‘তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সুযোগ এবং চ্যালেঞ্জ’ বিষয়ক এই সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম তামীম, জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম, পেট্রোবাংলার সাবেক পরিচালক মুক্তাদির আলী, জিটিসিএল এর সাবেক পরিচালক সালেক সুফি বক্তব্য রাখেন। সঞ্চালনা করেন এফইআরবি চেয়ারম্যান অরুণ কর্মকার।

প্রতিমন্ত্রী বলেন, গ্যাসক্ষেত্রে স্কাডা পদ্ধতি চালু করতে সংশ্লিষ্ঠরা রাজি হয় না। বেশি বেতনে ভালোমানের লোক নিয়ে কাজ করতে চায় না বাপেক্স। বিদ্যুৎ উৎপাদনে এখন ৩৬ ভাগ জ্বালানি হিসেবে তেল ব্যবহার হচ্ছে। আগামী চার-পাঁচ বছরে ১০ ভাগে নেমে আসবে বলে তিনি জানান।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>