বিদ্যুতের অভিযোগ জানাতে সারাদেশের জন্য চালু হল এক নম্বর ১৬৯৯৯
নিজস্ব প্রতিবেদক:
বিদ্যুতের অভিযোগ জানাতে চালু হল সমন্বিত হটলাইন ১৬৯৯৯। দেশের যে কোনো জায়গা থেকে যে কোনো বিতরণ কোম্পানির গ্রাহক এই এক নম্বরেই অভিযোগ জানাতে পারবেন। গ্রাহকরা সরাসরি হটলাইন নম্বর, মোবাইল অ্যাপ এবং চ্যাটবট-এই তিন উপায়ে বিদ্যুৎ সংক্রান্ত যে কোনো অভিযোগ জানাতে পারবেন।
বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে সমন্বিত হটলাইন উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মো: মাহবুবুর রহমান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো: হাবিবুর রহমান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মোহাং সেলিম উদ্দিন ও ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বক্তব্য রাখেন।
দূর্যোগপূর্ণ আবহাওয়ায় বিদ্যুৎ সরবরাহ সচল রাখতে এই উদ্যোগ কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করেন কর্মকর্তারা। তাদের মতে, এতে আয় বাড়বে, সিস্টেম লস কমে প্রাতিষ্ঠানিক দক্ষতাও বাড়বে।
প্রতিমন্ত্রী বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুতের লক্ষ্য অর্জন এবং সেবার মান উন্নয়নে ভূমিকা রাখবে এমন উদ্যোগ। এর মাধ্যমে এলাকাভিত্তিক সমস্যা চিহ্নিত করা সহজ হবে।
প্রতিমন্ত্রী বলেন, গ্রাহক সেবার মান ক্রমাগত উন্নয়নের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। বিতরণ কোম্পানিগুলো সেবা প্রদানকারী সংস্থা। গ্রাহক সন্তুষ্টিই মূল লক্ষ্য থাকা উচিত। কিন্তু যে চিত্র দেখা যায় তা সন্তোষজনক নয়।
তিনি বলেন, ‘সক্রিয় গ্রাহক সেবা কেন্দ্র’ প্রতিটি দপ্তরেই থাকতে হবে। আগামী বিশ্ব, প্রযুক্তির। প্রযুক্তির সহায়তা না নিলে আমরা পিছিয়ে পড়বো। প্রযুক্তির সাহায্যে গ্রাহকদের অভিযোগ বিশ্লেষণ করে সেই নির্দিষ্ট এলাকা সম্পর্কে সু্স্পষ্ট ধারণা পাওয়া যাবে। কোথাও থেকে কোন অভিযোগ পেলে দ্রুততার সাথে সমাধানের উদ্যোগ নিতে হবে। সমাধান করতে না পারলেও গ্রাহকদের তাৎক্ষনিকভাবে জানাতে হবে।
নসরুল হামিদ বলেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের এলাকা থেকে অভিযোগ বেশি আসে। তাদের আরও সক্রিয় থাকতে হবে।